Why we want our voice to be heard?

Pages

Tuesday, March 15, 2011

সাংবিধানিক স্বীকৃতি পাচ্ছে না আদিবাসীরা

সাংবিধানিক স্বীকৃতি পাচ্ছে না আদিবাসীরা

ঢাকা, ১৫ মার্চ (শীর্ষ নিউজ ডটকম): আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি পাচ্ছে না বাংলাদেশে বসবাসকারী আদিবাসীরা। তাদের নৃ-তাত্তি্বক জাতি গোষ্ঠী হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটি। আজ মঙ্গলবার কমিটির ১০ম বৈঠকে শেষে কমিটির কো-চেয়ারম্যান সুরঞ্জিত সেনগুপ্ত এ তথ্য জানান।
সুরঞ্জিত বলেন, আদিবাসী হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি তাদের (উপজাতিদের) আছে। কিন্তু এ দাবির ক্ষেত্রে কমিটির সম্পূর্ণ ভিন্নমত রয়েছে। এর কারণ হিসেবে তিনি বলেন, বাংলাদেশ একটি প্রাচীন সভ্যতার দেশ। আমরা হাজার হাজার বছরের ঐতিহ্যের জাতি। এখানে আমাদের কোন উপনিবেশিক শাসন ছিল না। এমনকি মধ্যযুগেও না। তাই অস্ট্রেলিয়া, আমেরিকায় যে অর্থে আদিবাসী বোঝায় আমাদের এখানের উপজাতিরা তেমন নয়। তাই ক্ষুদ্র জাতি সত্ত্বা হিসেবে বাংলাদেশি নাগরিকত্বের মাধ্যমেই তাদের স্বীকৃতি দেয়া হবে।
এক প্রশ্নের জবাবে সুরঞ্জিত বলেন, মুক্তিযুদ্ধে তাদের (উপজাতিদের) অবদান বা তাদের নিজস্ব ভাষা, সংস্কৃতি, ঐতিহ্যের স্বীকৃতি প্রদানের দাবির ব্যাপারে কমিটির কোন দ্বি-মত নাই। তবে আইএলও-র সংজ্ঞা হিসেবে আদিবাসী বলতে যা বোঝায়, আমাদের উপজাতিদের তা বোঝায় না। অস্ট্রেলিয়া বা আমেরিকায় উপনেবিশিকরা উপজাতিদের হটিয়ে রাজ্য দখল করেছিলো। কিন্তু আমাদের এমনটি হয়নি।
এর আগে কমিটির বিশেষ আমন্ত্রণে বৈঠকে উপস্থিত হয়ে উপজাতিদের পক্ষে দাবি-দাওয়া তুলে ধরেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, সংস্কৃতি প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন, সাংসদ যতীন্দ্র লাল ত্রিপুরা ও এথিন রাখাইন। তারা কমিটির কাছে ৫৪ পৃষ্ঠার একটি দাবিনামা পেশ করে নিজেদের বক্তব্য তুলে ধরেন।
এ সময় কমিটির সদস্য রাশেদ খান মেনন ও হাসানুল হক ইনু বক্তব্য উপস্থাপন করেন। কমিটির চেয়ারম্যান সৈয়দা সাজেদা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আব্দুর রাজ্জাক, তোফায়েল আহমেদ ও সৈয়দ আশরাফুল ইসলাম ছাড়া সকল সদস্য উপস্থিত ছিলেন বলে সুরঞ্জিত জানান।
প্রসঙ্গত, বুধবার বিশেষ কমিটির ১১তম বৈঠক অনুষ্ঠিত হবে।
(শীর্ষ নিউজ ডটকম/ এসএক/ এআই/ ১৪.৫০ঘ)

-----------


courtesy: http://www.sheershanews.com/?view=details&data=Car&news_type_id=1&menu_id=1&news_id=7397

No comments:

Post a Comment