Why we want our voice to be heard?

Pages

Wednesday, November 3, 2010

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি -বিশেষ কমিটিকে চিঠি দেবে সংসদীয় কমিটি

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি

বিশেষ কমিটিকে চিঠি দেবে সংসদীয় কমিটি

 নিজস্ব প্রতিবেদক | তারিখ: ০১-১১-২০১০

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটিকে চিঠি দেবে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ জন্য সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদ পর্যালোচনা করে কার্যকর ভূমিকা নিতেও অনুরোধ করা হবে।
জাতীয় সংসদ ভবনে গতকাল রোববার পার্বত্য চট্টগ্রামসম্পর্কিত সংসদীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভাসূত্রে এসব জানা গেছে।
সূত্র জানায়, সংসদীয় কমিটির সভাপতি শাহ আলমের সভাপতিত্বে সভায় আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির বিষয়ে এ নিয়ে কাজ করা দুজন বিশেষজ্ঞের মতামত নেওয়া হয়। তাঁরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামাল ও আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। তাঁরা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির বিষয়ে মতামত দিয়ে বলেন, সংবিধানে নারী ও শিশুদের মতো আদিবাসীদের জন্য বিশেষ বিধানের সুযোগ রাখতে হবে। এ ছাড়া আদিবাসীদের ভূমি ও প্রথাগত অধিকার বহাল রাখতে হবে। সঞ্জীব দ্রং আদিবাসীদের জন্য সংরক্ষিত ১৫টি আসন রাখার প্রস্তাব দেন।
সূত্র আরও জানায়, সভায় পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেন, সংবিধান সংশোধনের উদ্যোগ নেওয়ার কারণে এবার আদিবাসীদের জন্য একটি বড় সুযোগ এসেছে। প্রধানমন্ত্রী নিজেও এ ব্যাপারে আন্তরিক। তাই এ ব্যাপারে পার্বত্য চট্টগ্রামসম্পর্কিত সংসদীয় কমিটি নিশ্চয়ই সংসদের বিশেষ কমিটিকে একটি প্রস্তাব দেবে। কমিটির সভাপতি এ সময় বলেন, কমিটি আদিবাসীদের ইস্যুগুলোকে সংবিধানে সঠিকভাবে তুলে ধরতে বিশেষ কমিটির কাছে একটি প্রস্তাবনা পাঠাবে।
সভায় এ বি এম ফজলে করিম চৌধুরী, এথিন রাখাইন, যতীন্দ্র লাল ত্রিপুরা ও গিয়াস উদ্দিন আহমেদ অংশ নেন।
সভায় আদিবাসী শিশুদের শিক্ষাব্যবস্থা নিয়েও আলোচনা হয়। এ সময় পার্বত্য এলাকার বাইরের আদিবাসী এলাকাগুলোর দিকে নজরদারি বাড়ানো, পার্বত্য এলাকার বিদ্যালয়গুলোয় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের শিক্ষাদান কর্মসূচিতে মন্ত্রণালয়ের সিলেবাস অনুসরণ করা ও আদিবাসী শিশুদের বাঙালি শিক্ষার্থীদের সঙ্গে একত্রে শিক্ষা দেওয়ার ওপর গুরুত্বারোপ করা হয়।


---------------------------

courtesy: prothom-alo



No comments:

Post a Comment