Why we want our voice to be heard?

Pages

Saturday, April 30, 2011

আদিবাসীদের ফের সংগ্রামের জন্য প্রস্তুতি নিতে হবে: সন্তু লারমা


আদিবাসীদের ফের সংগ্রামের জন্য প্রস্তুতি নিতে হবে: সন্তু লারমা

নিজস্ব প্রতিবেদক | তারিখ: ২৯-০৪-২০১১


সাংবিধানিক স্বীকৃতি ও অধিকার আদায়ের জন্য আদিবাসীদের আবারও আন্দোলন-সংগ্রাম করার প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি ও আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। তিনি বলেছেন, আজও আদিবাসীরা বিভিন্নভাবে নির্যাতন-নিপীড়নের শিকার। তারা বাংলাদেশের সংবিধানে আজও স্বীকৃতি পায়নি।
কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে আজ গতকাল শুক্রবার সকালে বাংলাদেশ আদিবাসী ফোরাম আয়োজিত ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি’র দাবিতে গণসমাবেশে সন্তু লারমা এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন তিনি। সমাবেশ শেষে একই দাবিতে সহস্রাধিক আদিবাসীর অংশগ্রহণে মিছিল শুরু হয়ে দোয়েল চত্বর, টিএসসি ঘুরে আবার শহীদ মিনারে গিয়ে শেষ হয়।
গণসমাবেশে সন্তু লারমা বলেন, বর্তমানে সংবিধানে আদিবাসীদের স্বীকৃতি দেওয়ার একটা সুযোগ তৈরি হয়েছে। কিন্তু সরকার আদিবাসীদের ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে আখ্যায়িত করার পাঁয়তারা চালাচ্ছে। তিনি বলেন, আদিবাসীদের আদিবাসী হিসেবেই স্বীকৃতি দিতে হবে।
সন্তু লারমা আরও বলেন, ৪০ বছর আগে যখন সংবিধান প্রণীত হচ্ছিল, তখনো শাসকগোষ্ঠী আদিবাসীদের বঞ্চিত করেছিল। বর্তমানেও বঞ্চিত করার ষড়যন্ত্র চলছে। এ জন্য আন্দোলনের মাধ্যমে আদিবাসীদের অধিকার আদায় করতে হবে। এই আন্দোলন-সংগ্রামের জন্য আদিবাসীদের প্রস্তুতি নিয়ে থাকতে হবে।
আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল বলেন, ‘এত দিন আদিবাসীদের আদিবাসী হিসেবে চিনে এসেছি। এখন হঠাত্ করে ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে চিহ্নিত করার বিষয়টি গ্রহণযোগ্য নয়। সাংবিধানিক স্বীকৃতি দিলে আদিবাসী হিসেবেই দেওয়া উচিত।’
সমাবেশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম আদিবাসীদের আদিবাসী হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এই স্বীকৃতির দাবির সঙ্গে সংহতি জানান।
সমাবেশে আরও বক্তব্য দেন গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য পঙ্কজ ভট্টাচার্য, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক, জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক রবীন্দ্রনাথ সরেন, আদিবাসী ফোরামের শক্তিপদ ত্রিপুরা, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, অন্যপক্ষ-এর সম্পাদক মাসুদা ভাট্টি, অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর এবং কর্মজীবী নারীর সমন্বয়ক শিরীন আক্তার প্রমুখ।  

-------------

courtesy: prothom-alo

1 comment:

  1. BD Online News For BD News Lover and all time updare bd news.Just chack this link
    Click for mobile Apps

    ReplyDelete